আবার উদ্দীপিত হবে বাঙালি জাতি

হাওর বার্তা ডেস্কঃ আজ বৃহস্পতিবার আগস্টের প্রথম দিন। শোকের মাসে প্রত্যয় ও শপথে শোককে শক্তিতে পরিণত করার অভয়মন্ত্রে আবার উদ্দীপিত হবে বাঙালি জাতি। দেখতে দেখতে জাতির পিতা হত্যার কালো অধ্যায়ের ৪১ বছর পূর্তি হলো।

‘কাঁদো বাংলার মানুষ কাঁদো/যদি বাঙালি হও নিঃশব্দে কাছে এসো, আরো কাছে/ এখানেই শুয়ে আছেন অনন্ত আলোয় নক্ষত্রলোকে/জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান/মৌমাছির গুঞ্জনের পাখির কাকলিতে করুণ সুর বাজে/গভীর অরণ্যে পুষ্পের সুগন্ধে/ অনেক রক্তের মূল্যে পাওয়া এ স্বাধীনতা/এখানে ঘুমিয়ে আছে, এইখানে দাঁড়াও শ্রদ্ধায়।’ কবি রবীন্দ্র গোপ তার ‘কাঁদো বাংলার মানুষ কাঁদো’ কবিতায় এভাবেই শ্রদ্ধা জানিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বছর ঘুরে আবার এসেছে বাঙালির কাঁদার মাস। বাঙালির জীবনে আগস্ট মানেই শোকের মাস, বেদনার মাস। আবার এসেছে বাঙালি জাতির ইতিহাসে রক্তের অক্ষরে লেখা শোকাবহ আগস্ট। আগস্টের পুরো মাসব্যাপী কৃতজ্ঞ বাঙালি জাতি নানা কর্মসূচির মাধ্যমে স্মরণ করবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বীর বাঙালির ইতিহাসে কলঙ্কিত এক অধ্যায় সূচিত হয়েছে এ মাসেই। ইতিহাসের দীর্ঘপথ পেরিয়ে বাঙালি জাতি পিতৃহন্তারকদের বিচারের রায় কার্যকরের মাধ্যমে কলঙ্কমুক্ত হলেও আমাদের প্রতিটি শিরা, উপশিরা ও ধমনিতে তীব্র ঘৃণার উদ্রেক করে এ মাস।

ইতিহাসে হয়তো এ মাসে অনেক বিজয়ের কাহিনী লেখা আছে। কিন্তু বিজয়ের সেসব কাহিনী রক্তের স্রোতধারায় মিশেছে আগস্টে এসে। এ মাস নতুন করে ভাবতে শেখায়। এ মাস প্রতিশোধের চেতনায় শানিত করে সবাইকে।

১৯৭৫ সালের এই মাসেই বাঙালি হারিয়েছে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

১৫ আগস্ট কালরাতে শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি একাত্তরের পরাজিত ঘৃণ্য নরপশুরা; একে একে হত্যা করেছে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশুসন্তান শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকে।

জঘন্যতম এই হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক শেখ ফজলুল হক মনি, কর্নেল জামিলসহ ১৬ সদস্য ও আত্মীয় স্বজন।

আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি ঘোষণা
শোকাবহ আগস্টে সমগ্র জাতির সঙ্গে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতীম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর আর বেদনাবিধূর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করবে।

প্রতিবারের মতো এবারো শোকার্ত বাঙালি জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি পালন করবে। গতকাল দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচি ঘোষণা করা হয়।

এর মধ্যে আজ ১ আগস্টের প্রথম প্রহরে (রাত ১২টা ১ মিনিটে) বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ধানমন্ডি ৩২নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল কর্মসূচি পালিত হয়েছে। বিকাল ৩টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচির আয়োজন করবে বাংলাদেশ কৃষক লীগ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। ৩ আগস্ট শনিবার আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ।

৪ আগস্ট রোববার বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ। ৫ আগস্ট সোমবার সকাল ৮টায় ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল। কর্মসূচির আয়োজন করবে আওয়ামী লীগের মহানগর উত্তর-দক্ষিণ।

৬ আগস্ট মঙ্গলবার জাতীয় শ্রমিক লীগের আলোচনা সভা। ৮ আগস্ট বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল।

এ উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোও একই কর্মসূচি পালন করবে। একই দিনে বঙ্গবন্ধু জাদুঘরে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

৯ আগস্ট বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশনে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের আলোচনা সভা। ১০ আগস্ট শনিবার বাংলাদেশ আওয়ামী যুবলীগের আলোচনা সভা।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্য উদয়ের সময় বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৬টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনে শ্রদ্ধা নিবেদন। সকাল ৭টা ৩০ মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মুনাজাত।

সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। বাদ জোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। অস্বচ্ছল, এতিম ও দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ।

বাদ আছর বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল। ১৬ আগস্ট বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা।

আয়োজন করবে বাংলাদেশ আওয়ামী লীগ। ১৭ আগস্ট শনিবার ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

২১ আগস্ট বুধবার সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তন আলোচনা সভার আয়োজন করবে বাংলাদেশ কৃষিবিদ পরিষদ। ২২ আগস্ট বৃহস্পতিবার আলোচনা সভার আয়োজন করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

কর্মসূচির যে কোনো পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন-বিয়োজন যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। একই সঙ্গে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী, জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করতে বাংলাদেশ আওয়ামী লীগের সকল জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর